গরমে খান মজাদার পালং বিরিয়ানি

গরমকালে তেল জাতীয় খাবার খেতে ডাক্তারদের বারণ থাকে। এমন অবস্থায় স্বাস্থ্যকর তবে মুখরোচকের জুটি হলো পালং বিরিয়ানি। এই গরমে একবার ট্রাই করেই দেখুন।

দেখে নিন রেসিপি –

উপকরণ:

১০০ গ্রাম পালং শাক, ২০০ গ্রাম বাসমতী চাল, ৭৫ গ্রাম পনির, ৪০ গ্রাম পেঁয়াজ, ৪ টেবিলচামচ আদা, ৪ টেবিলচামচ রসুন, ১ টেবিল চামচ লাল মরিচ গুঁড়া, ১২৫ গ্রাম দই, ৫০ গ্রাম মালাই, ৫টা ছোট এলাচ, ৫ টি লবঙ্গ, ২টি জয়ত্রী, ৫ গ্রাম কাঠবাদাম, ৪ গ্রাম দারুচিনি, স্বাদমতো লবণ, ১ টেবিল চামচ জাফরান, ২-৩ ফোঁটা আতর, ১০০ গ্রাম ঘি, ১ টেবিল চামচ কেওড়ার পানি।

প্রণালী:

পনিরগুলোকে প্রথমে ভালো করে ধুয়ে নিন। পালংশাক সিদ্ধ করে পানির সঙ্গে মিশিয়ে মিহি করে বেটে নিন। পেঁয়াজ কেটে নিন, আদা-রসুনের রস বের করে নিয়ে রেখে দিন।

দারচিনি, জয়ত্রী, লবঙ্গ একসঙ্গে মিশিয়ে আলাদা করে রাখুন।চাল ধুয়ে এক ঘণ্টা ভিজিয়ে রেখে দিন। পেঁয়াজ ঘিয়ে ভেজে ফেলুন। এবার অর্ধেকটা ঘি সরিয়ে রেখে দিন।

বাকি ঘিয়ে কাঠবাদাম, সবজি, আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া, লবণ, গরম মশলা, দই, পনির আর পালংশাকের মিশ্রণটা ঢেলে দিন। মিনিট পাঁচেক ধরে কসিয়ে নিন।

বাকি ঘি গরম করে চাল ঢেলে দিয়ে মাঝারে আঁচে ৭ থেকে ৮ মিনিট রান্না করুন। এবার কিছুটা চাল নিয়ে একটা হাঁড়ির মধ্যে রাখুন। তারপর কিছুটা পালংশাকের ঝোল দিন।

এইভাবে একটার পর একটা স্তর তৈরি করুন। একদম উপরে কেওড়ার জল আর আতর ছিটিয়ে দিন। আটা দিয়ে ঢাকনা বন্ধ করে আধা ঘণ্টার জন্য রেখে দিন।

এবার গরম গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *