ঘরেই তৈরি করুন সেমাই

সামনেই পবিত্র ঈদুল ফিতর। ঈদের দিন সকালে খাবারের টেবিলে হরেক রকম মিষ্টি, সেমাই,পিঠা,পায়েস আরো কত কী থাকে! তবে সাধারণত যা দেখা যায় সবাই বাজার থেকে কেনা সেমাই রান্না করে থাকি। কখনো কি নিজের হাতে বানানো সেমাই দিয়ে ঈদ পালন করেছেন? হয়তো না।

এবারের ঈদে ঘরেই তৈরি করুন সেমাই। চলুন তাহলে রেসিপিটি দেখে নেওয়া যাক।

উপকরণ

ময়দা- ১ কাপ, ঘি- ১ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার- ৫ টেবিল চামচ, মাখন- আধা কাপ, সয়াবিন তেল- ১ কাপ, তেল- ভাজার জন্য

প্রণালি

প্রথমে একটি বড় পাত্রে ময়দা নিয়ে তাঁর সঙ্গে অল্প অল্প করে পানি মিশিয়ে কাই তৈরি করুন। বেশি তরল যেন না হয়ে যায় সেদিকে খেয়াল রাখবেন। কাই তৈরি করে তা দুই ভাগে ভাগ করে গোল করে চেপে নিন। এখন অনেকটা ডোনাটের মতো করে মাঝে খানিকটা গর্ত করে নিন।

এবার মাখন গলিয়ে নিন। একটি ছড়ানো ট্রে অথবা প্লেট নিন। গলিয়ে নেওয়া মাখন ট্রে অথবা প্লেটের উপরে ছড়িয়ে দিন। এবার সয়াবিন তেল ও কর্ন ফ্লাওয়ার দিয়ে দিন মাখনের উপর। কাঁটা চামচের সাহায্যে নেড়ে মিহি করুন। ডোনাট আকৃতির ডোগুলো ট্রেতে দিয়ে মিশ্রণটি চামচের সাহায্যে মেখে দিন। ২০ মিনিট রেখে দিন এভাবেই।

২০ মিনিট পর ডোয়ের গর্তের ভেতর আঙ্গুল দিয়ে ঘোরাতে থাকুন। এক হাত দিয়ে ঘোরাবেন ও অন্য হাত দিয়ে চেপে চেপে দেবেন। বেশ অনেকক্ষণ এভাবে ঘোরাতে হবে। লক্ষ রাখবেন ডো যেন ছিড়ে না যায়। গর্ত বড় হয়ে ডো খানিকটা লম্বা হলে প্যাঁচ দিয়ে বাংলার ৪ এর মতো করে ট্রেতে রাখুন।

এবার নিচের অংশ উপরে তুলে দিয়ে শূন্যের আকৃতি বা গোল করুন। আবার একইভাবে হাত দিয়ে ধরে ঘোরাতে হবে ও একইভাবে আবারো প্যাঁচ দিতে হবে। দুটি ডো একইভাবে পেঁচিয়ে রাখুন। কিছুক্ষণ ট্রেতে কর্ন ফ্লাওয়ারের মিশ্রণে রেখে আবারো একইভাবে পেঁচাতে থাকুন। এভাবে মোট পনেরো থেকে ষোলবার পেঁচান। যখন দেখবেন ডো একদম নরম হয়ে গেছে ও সুতার মতো পেঁচানো অংশগুলো বোঝা যাচ্ছে তখন পেঁচানো বন্ধ করতে হবে।

এরপর একটি পিড়ির উপর সাবধানে একটি ডো নিন। এবার ডো টাকে হাতের সাহায্যে হালকা করে চেপে বড় করে দিন। চুলায় তেল গরম করে ঘি দিয়ে দিন। মাঝারি আঁচে ডো ভেজে নিন। ভাজার সময় কাঠির সাহায্যে সেমাইগুলো সামান্য আলাদা করে দেবেন। এক পাশ শক্ত হয়ে গেলে সাবধানে উলটে দিন। মচমচে হয়ে গেলে সেমাই উঠিয়ে তেল ঝরিয়ে নিন। হয়ে গেল মজাদার লাচ্ছা সেমাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: