ঘাড়ের কালো দাগ দূর করুন সহজে ঘরোয়া উপায়ে!

ঘাড়ে অতিরিক্ত কালো দাগ থাকায় অনেক সময় অনেক জায়গায় গিয়ে অস্বস্তিতে ভুগতে হয়,  যা খুব বিব্রতকর। এটি ত্বকের পিগমেনশন ডিসর্ডারের কারণে হয়ে থাকে। এটি ছোঁয়াচে রোগ নয়। বিভিন্ন কারণে ঘাড়ে কালো দাগ পড়তে পারে। ডায়াবেটিস, পলিসিস্টিক ওভারি সিনড্রোম, স্বাস্থ্যবিধি না মানা, হঠাৎ করে ওজন বৃদ্ধি পাওয়া বা কমে যাওয়া, সূর্যের ক্ষতিকর রশ্মি ইত্যাদি এর মধ্যে অন্যতম। ঘাড়ের এই কালো দাগ দূর করতে ঘরোয়া কিছু উপায় বেশ কার্যকর। আসুন সেই জাদুকরী উপায়গুলো জেনে নিই।

১। লেবু
১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এটি তুলোর বল অথবা আঙ্গুল দিয়ে ঘাড়ে ম্যাসাজ করে লাগান। এটি সারা রাত রাখুন। পরের দিন পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এক মাস এটি ব্যবহার করুন। আপনি চাইলে সারা রাত না রেখে কয়েক ঘন্টা রেখে ধুয়ে ফেলতে পারেন। তবে ভাল এবং দ্রুত ফল পেতে সারা রাত রাখুন। এছাড়া লেবুর রস এবং এক চিমটি হলুদ গুঁড়ো মিশিয়ে ১০-১৫ মিনিট ঘাড়ে ম্যাসাজ করে লাগান। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। নারিকেল তেল
নারিকেল আমাদের ত্বককে শুধুমাত্র পুষ্টির যোগান দেয় না এটি আমাদের ত্বকের পোড়া ভাবও দূর করে। পরিমাণ মত নারিকেল তেল হাতে নিয়ে ঘাড় ও গলায় ম্যাসেজ করুন।

৩। বেকিং সোডা
পরিমাণ মত পানি নিয়ে তাতে বেকিং সোডা দিয়ে মিশ্রণ তৈরি করুন তারপর গলা ও ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪। টকদই
১/২ কাপ টক দই এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে ঘাড়ে ভাল করে লাগান। ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন। এছাড়া টকদই, হলুদ গুঁড়ো এবং কুসুম গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি ঘাড়ের ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে এটি ঘাড়ের কালো দাগ দূর করে দিবে।

৫। শসা 
শসার রস অথবা শসার পেস্ট ঘাড়ে ১০ মিনিট ম্যাসাজ করে লাগিয়ে রাখুন। এরপর এটি ঠান্ডা পানি অথবা গোলাপ জল দিয়ে ধুয়ে ফেলুন। শসার রস এবং লেবুর রস মিশিয়ে তুলোর বলে লাগিয়ে ঘাড়ে ১০ মিন্ট ম্যসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করুন। কয়েক মাস যতদিন ঘাড়ে দাগ দূর না হয় ততদিন এটি ব্যবহার করুন।

৬। বেসন 
বেসন ত্বকের বেশ ভাল পরিষ্কারক। বেসন, এক চিমটি হলুদ গুঁড়ো এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ঘাড়ের কালো দাগের উপর লাগিয়ে আধা ঘন্টা অপেক্ষা করুন। তারপর স্কার্ব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়া বাদাম তেল এবং ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে ঘাড়ে ম্যাসাজ করে নিতে পারেন। এটিও ঘাড়ের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

। গোলাপজল
ঘাড় ও গলার কালো ছাপ গোলাপজল দিয়ে দূর করুন। গোলাপ জ্বল দিয়ে আপনার ঘাড় ও গলা পরিষ্কার করুন। চাইলে গোলাপজলের সাথে সামান্য হলুদের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন, পেস্টটি ঘাড়ে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৮। অ্যালোভেরা
অ্যালোভেরা জেল নিয়ে গলায় ও ঘাড়ে ম্যাসেজ করুন, প্রতিদিনের ব্যবহারে দেখবেন ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল হবে।

৯। অলিভ ওয়েল
অলিভ ওয়েল আমাদের ত্বকের জন্য অনেক উপকারি তা আমরা সবাই জানি। তাই আপনার গলা ও ঘাড়ের ত্বক সুন্দর ও নরম রাখতে অলিভ ওয়েল ম্যাসেজ করুন।

১০। আলুর রস
রোদের পোড়া দাগ দূর করতে ও গলা ও ঘাড়ের ত্বক উজ্জ্বল করতে আলুর রস ব্যবহার করতে পারেন।

১১। কমলা
কমলার রস আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। তাই কমলার রস ব্যবহার করতে পারেন আপনার গলা ও ঘাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: