পদ্মার ইলিশ চায় কলকাতা

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে মানুষ ২০১২ সাল থেকে পদ্মার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত। তবে পশ্চিমঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সফর ঘিরে প্রত্যাশা তৈরি হয়েছে রাজ্যের ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন নেতাদের।

তাদের আশা— আবার হয়তো বাংলাদেশের রূপালি ইলিশে ভরে উঠবে কলকাতার বাজার।

পশ্চিমবঙ্গে ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বুধবার সমকালকে বলেন, ‘বাঙালি এখন দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছে। কোলাঘাটের ইলিশই বলুন বা গঙ্গার ইলিশই বলুন, ধারে ভারে পদ্মার ইলিশের লক্ষ মাইলের মধ্যে আসে না। আমরা তো এখন আমদানি করি বার্মার (মিয়ানমারের) ইলিশ। ফ্রোজেন (হিমায়িত) ইলিশ বাঙালি পছন্দ করে না।’

তিনি বলেন, ‘শুনেছি মোদিজি ও মমতাজির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের আলোচনার পাশাপাশি পদ্মার ইলিশ আমদানির প্রসঙ্গ যাতে ওঠে সেই অনুরোধ জানিয়ে নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আমরা স্মারকলিপি পাঠাচ্ছি।’

আনোয়ার মকসুদ বলেন, ‘আমরা শেখ হাসিনার এ সফর নিয়ে অনেক আশায় রয়েছি, যদি আবার পদ্মার ইলিশ আমদানি শুরু করতে পারি।’

প্রসঙ্গত, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিতে আগামী ২৫ মে পশ্চিমবঙ্গ সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবর্তনে শেখ হাসিনার সঙ্গে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।

ভারতের কর্মকর্তারা বলছেন, শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানের পর মোদি-হাসিনা-মমতার বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে তিস্তার পানি বণ্টন ইস্যু উঠতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *