বর্ষায় ত্বকের যত্ন নিন

বর্ষায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। নানা ধরনের জীবাণুর কারণে এই সময় প্রদাহের সম্ভাবনা বাড়ে। এ সময় পেটের সমস্যা,জ্বর, টাইফয়েড, ম্যালেরিয়াসহ নানা ধরনের রোগের ঝুঁকি দেখা দেয়।এছাড়া ত্বকেও নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে একজিমা, ত্বক পুড়ে যাওয়া, ব্রণ হওয়া ইত্যাদি অন্যতম।

বর্ষায় সময় ত্বক ভালো রাখতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

ক্লিনজিঃ ত্বকের যেকোন ধরনের প্রদাহ প্রতিরোধ করতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করা জরুরি।এজন্য ঘরে তৈরি ফেস প্যাক অথবা ক্লিনজিং মিল্ক ব্যবহার করতে পারেন।

টোনিং : বর্ষাকালে কখনও অতিরিক্ত রোদ কখনও বা বৃষ্টি থাকে যা শরীরের সঙ্গে সঙ্গে ত্বকের ওপরও প্রভাব ফেলতে পারে।এ কারণে এসময় টোনিংটাও জরুরি। ভালো মানের টোনার কিনে তুলার সাহায্যে সপ্তাহে একদিন মুখ পরিষ্কার করুন।

পানি পান : এই সময় প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি বেশি খেলে শরীর থেকে টক্সিন বের হয়ে ত্বক রাখবে সজীব আর আর্দ্রময়।

স্ক্রাব : সপ্তাহে অন্তত একদিন স্ক্রাবিং জরুরি। এতে ত্বকে জমে থাকা ময়লা দূর হবে।এজন্য বাড়িতে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন।

মেকাপকে না বলুন : বর্ষার সময়ে মেকাপ করা ঠিক নয়।যেকোন ধরনের প্রদাহ থেকে বাঁচতে এই সময় মেকাপ করা থেকে দূরে থাকুন। বিশেষ প্রয়োজনে হালকা মেকাপ করতে পারেন। তবে অবশ্যই ভারী মেকাপ করা ঠিক হবে না। বের হওয়ার সময় লিপ গ্লস এবং হালকা পাউডার ব্যবহার করুন। আর রোদ বেশি হলে সানস্ক্রিন লাগান। এতে ত্বক সুন্দর থাকবে।

সূত্র: বিউটিহেলথটিপস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *