বাঁচা-মরার লড়াইয়ে টিকে থাকতে পারবে টাইগাররা?

প্রস্তুতি ম্যাচেই বাংলাদেশকে হুশিয়ারি দিয়ে রেখেছিল আফগানিস্তান। হারিয়ে দিয়েছিল ৮ উইকেটের ব্যবধানে। সেই ম্যাচের পর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও বাংলাদেশকে অপ্রস্তুত করে দিয়েছে আফগানিস্তান। ১৬৮ রানের টার্গেট ছুড়ে দিয়ে বাংলাদেশকে তারা অলআউট করেছে মাত্র ১২২ রানে। জয় পেয়েছে ৪৫ রানে! সিরিজে লিড নিয়েছে ১-০ ব্যবধানে। আজও মুজিব-রশিদে ভর করে আফগানিস্তান জিতে গেলে সিরিজ হাতছাড়া হবে বাংলাদেশের। আর আজ বাংলাদেশ ছন্দ ফিরে পেয়ে জয় তুলে নিতে পারলে সিরিজে ফিরবে সমতা। পারবে কী বাংলাদেশ?

ভারতের দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। যা সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

প্রথম ম্যাচে বাংলাদেশ বোলিং ও ব্যাটিংয়ে বেশ অগোছালো ছিল। পরিকল্পনা বাস্তবায়নে ছিল ঘাটতি। স্পিনাররা উইকেট পাওয়া সত্ত্বেও শেষ দিকে পেসারদের ব্যবহার করেছেন সাকিব আল হাসান। তার খেসারত অবশ্য তাকে দিতে হয়েছে। শেষ ৫ ওভারে আফগানিস্তান তুলেছে ৭১ রান! আবুল হাসান ও আবু জায়েদ রাহী আন্তর্জাতিক ক্রিকেটে যে মেজাজে বল করতে হয় সেটার প্রমাণ দিতে পারেননি। নিদাহাস ট্রফিতে টপ ও মিডল অর্ডার ব্যাটসম্যানরা যেভাবে জমাট ব্যাটিং করেছিলেন সেটা করতে পারেননি দেরাদুনে। সবকিছু মিলিয়ে বাংলাদেশ ছিল অগোছালো। সেখান থেকে ঘুরে দাঁড়াতে পারলে আজ ভালো কিছু দেখা দিতে পারে বাংলাদেশের জন্য।

তবে কাজটা কঠিন হবে। প্রথম ম্যাচে রশিদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবীরা যেভাবে বল করেছেন সেটা এই ম্যাচেও অব্যাহত থাকলে বন্ধুর পথ অপেক্ষা করছে টাইগারদের জন্য। তবে আত্মবিশ্বাস ও গোছালো ক্রিকেট ছন্দে ফিরিয়ে আনতে পারে বাংলাদেশকে। সেক্ষেত্রে প্রথম ম্যাচের পর আজকের ম্যাচে বাংলাদেশ দলে নিশ্চিত করে দুই-একটা পরিবর্তন আসতেই পারে। পেসার আবু জায়েদের পরিবর্তে একাদশে আসতে পারেন আবু হায়দার রনি। অন্যদিকে নাজমুল ইসলাম অপুর পরিবর্তে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে সুযোগ দেওয়া হতে পারে।

টপ অর্ডার ব্যাটসম্যানদের দায়িত্বশীল ইনিংস আর বোলারদের ক্ষুরধার বোলিং পারে বাংলাদেশকে সিরিজে ফেরাতে। আর সেটা না হলে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ হার এড়াতে পারবে না টাইগাররা। আর আফগানরা যে সংক্ষিপ্ত ফরম্যাটে সিরিজ জিতে অভ্যস্ত। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর এখন বাংলাদেশের বিপক্ষেও ফেভারিট তারা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, লিটন কুমার দাস, সাকিব আল হাসান (অধি:), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন/সৌম্য সরকার, আবু হায়দার রনি, মেহেদী হাসান মিরাজ, আবুল হাসান ও রুবেল হোসেন।

যেহেতু প্রথম ম্যাচে জয় পেয়েছে আফগানিস্তান, সেহেতু অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামতে পারে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: