ব্রাজিলের ২০০ বছরের পুরাতন জাদুঘরে আগুন

ব্রাজিলের রিও ডি জেনেইরোতে অবস্থিত  ন্যাশনাল মিউজিয়াম অব ব্রাজিল  নামক ২০০ বছরের পুরাতন একটি জাদুঘরে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এটি দেশেটির সবচেয়ে পুরাতন বিজ্ঞনভিত্তিক জাদুঘর হিসেবে পরিচিত।

 

২ সেপ্টেম্বর ২০১৮ রবিবার স্থানীয় সময় আনুমানিক সাড়ে সাতটায় জাদুঘরটি বন্ধ করার পর আগুন লেগেছে বলে ধারনা করা হচ্ছে। ঠিক কি কারনে আগুন লেগেছে তা এখনও পরিষ্কার নয়। আগুনে এখন পর্যন্ত কারও হতাহতের খবর পাওয়া যায়নি।

 

অগ্নি নির্বাপক বিভাগের মুখপাত্র রবার্তো রোবয়ি বলেন, ৪০ জন দমকলকর্মী আগুন নিয়ন্ত্রনের চেষ্ট করছে। আশা করা হচ্ছে কয়েক ঘন্টার মধ্যে আগুন নিয়ন্ত্রনে আনা সম্ভব হবে।

 

তিনি আরও বলেন, অগ্নিনির্বাহ কর্মীদের কাজ শুরুতে কাজে কিছুটা ধীরগতি ছিল কেননা জাদুঘরের নিকটবর্তী পানির কল গুলো নষ্ট হওয়াতে পাশের হ্রদ থেকে ট্যাঙ্ক পাঠিয়ে পানি নিয়ে আসতে হয়েছে।

 

অগ্নিকান্ডের এই ঘটনায় ব্রাজিলের প্রসিডেন্ট মাইকেল তেমার একটি বিবৃতে জানান, ব্রাজিলিয়ানদের জন্য এটি একটি শোকের দিন। ২০০ বছরের কাজ, গবেষণা ও জ্ঞান নষ্ট হয়ে গেল।

 

জাদুঘর এই ভবনটিতে পর্তুগিজ রাজ পরিবার বাস করতো। জাদুঘরটির ওয়েবসাইট হতে জানা যায়, জাদুঘরটিতে ব্রাজিল ও অন্যান্য দেশের ইতিহাস সম্পর্কিত বিশ হাজারেরও বেশি নিদের্শন রয়েছিল। এর মধ্যে বেশিরভাগ  ব্রাজিলের রাজ পরিবার সদস্যদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল।

চলতি বছরের শুরুতে জাদুঘরটি ২০০ বছর পূর্তি উদযাপন করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *