মানুষের নিঃস্বার্থ বন্ধু গাছ

আমাদের বেঁচে থাকার প্রধান উপদান অক্সিজেন। আর এই অক্সিজেনের উৎস হচ্ছে গাছ। মানুষের নিঃস্বার্থ প্রকৃত এই বন্ধু গাছের পরিমান দিন দিন আশংকাজনক ভাবে হ্রাস পাচ্ছে।সারা পৃথিবীতে প্রতি বছর প্রায় ৭ বিলিয়ন গাছ কাটা হয়। এর মধ্যে ৪ বিলিয়ন গাছ কাটা হয় কাগজ প্রস্তুতের জন্য। জরিপে দেখা যায়, গত ৪০ বছরে কাগছের ব্যবহার শতকরা ৪০০ ভাগ বৃদ্ধি পেয়েছে যা আমদের ভবিষ্যতের জন্য হুমকিস্বরপ ।তবে আশার কথা হল কিছু কিছু সংগঠন ঘটনার ভয়াবহতা উপলুব্ধি করে কাগজের ব্যবহার কমিয়ে গ্রীন অফিসের দিকে ঝুঁকছে।

 

আমাদের নাগরিকও তেমনি একটি প্রতিষ্ঠান। পরিবেশবান্ধব অফিস গড়ে তোলার লক্ষে ইতোমধ্যে আমাদের সকল অফিশিয়াল ডকুমেন্টেশন কাগজে কলমে করার পরিবর্তে সফটওয়্যারের সাহায্যে করা হয়।বিদ্যুতের ব্যবহার কমানোর জন্য নাগরিকের ছাদে লাগানো হয়েছে সোলার প্যানেল যা নাগরিকের দৈনন্দিক কাজে ব্যবহার করা হচ্ছে।

 

নাগরিকের চারিপাশে লাগানো হয়েছে বাহারি রকমের গাছ, এমনকি অফিসের ভিতরেও রয়েছে সবুজের সমারহ। প্রতিটি কর্মীর ডেস্কে রাখা আছে ছোট ছোট ফুল গাছ যা সহযেই যে কারও দৃষ্টি আকর্ষন করবে।একটি পরিবেশবান্ধব শহর গড়ে তুলতে নাগরিকের প্রতিটি কর্মী দৃঢ় প্রতিজ্ঞ। আপনিও আসুন এক সাথে হাত ধরে একটি সবুজ পৃথিবী উপহার দিয়ে যায় আমাদের আগামী প্রজন্মকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *