রোহিঙ্গাদের নিয়ে কাজ করে সম্মাননা পেলেন মিয়ানমারের আইনজীবী

রোহিঙ্গাদের শিক্ষা, সমতা ও মানবাধিকার নিয়ে কাজ করে আন্তর্জাতিক সম্মাননা ‘অরোরা পুরস্কার’ পেলেন মিয়ানমারের আইনজীবী কিয়াও হ্লা অং। রোববার অরোরা সম্মাননার ওয়েবসাইট থেকে এ তথ্য জানানো হয়েছে।

পুরস্কারবাবদ প্রাপ্ত ১১ লাখ ডলারের মধ্যে ১০ লাখ ডলারই রোহিঙ্গাদের কল্যাণে কাজ করা তিনটি সংগঠনকে দেওয়ার ঘোষণা দিয়েছেন কিয়াও।

রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠার জন্য কয়েক দশক ধরে লড়াই করে যাচ্ছেন কিয়াও হ্লা অং। এর জন্য তাকে একাধিকবার মিয়ানমারের কারাগারেও যেতে হয়েছে।

প্রথম বিশ্বযুদ্ধকালে আর্মেনিয়ার গণহত্যায় বেঁচে যাওয়া মানুষ ও তাদের উদ্ধারকারীদের পক্ষ থেকে অরোরা সম্মাননা প্রদান করা হয়। চলতি বছর ১১৫ টি দেশ থেকে ৭৫০ জন ব্যক্তির নাম এসেছিল এই পদকের জন্য।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে. কিয়াও বলেন, ‘আমার সম্প্রদায়ের মানুষের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা রয়েছে। তারা তাদের সাহস ও বিশ্বাস হারিয়েছে, নিরক্ষর থেকে যাচ্ছে এবং ফলশ্রুতিতে নিঃস্ব হচ্ছে। আমার সম্প্রদায়ের মানুষদের এমন বৈষম্যের শিকার হতে দেখা হৃদয়বিদারক। মানবাধিকার লঙ্ঘনের শিকার হওয়া সব মুসলমানকে স্বীকৃতি দেওয়া অরোরা পুরস্কারের সহায়তায় রোহিঙ্গা জনগোষ্ঠী আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আরও বেশি করে দৃশ্যমান হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *