“শিগগিরই এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে”

শিগগিরই এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক ও জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ড. নাটালিয়া কানেম সৌজন্য সাক্ষাত করতে আসলে এ কথা জানান প্রধানমন্ত্রী।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় নেওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন- স্থানীয় জনগণ তাদের খুব সহায়তা করছে।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব আরও বলেন, “বর্ষা মৌসুমে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেছেন- মিয়ানমার যতদিন না তাদের নাগরিকদের ফিরিয়ে না নেয়, ততদিন ভাসানচরে তাদের জন্য অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। ভাসানচরে অবকাঠামো নির্মাণে প্রায় ছয় হাজার লোকের কাজ করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

রােহিঙ্গা আশ্রয় কেন্দ্রে গড়ে প্রতিদিন ৬০ জন করে শিশু জন্ম নিচ্ছে বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন। রােহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানের জন্য নাটালিয়া কানেম প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেছেন বলেও জানান ইহসানুল করিম।

বাংলাদেশে ইউএনএফপিএয়ের সহায়তা অব্যাহত থাকার কথা উল্লেখ করে সংস্থাটির নির্বাহী পরিচালক দারিদ্র বিমোচনে বাংলাদেশর অগ্রগতি, প্রসূতি মায়ের চিকিৎসাসহ বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেছেন। তৃণমূল থেকে উন্নয়নই তার সরকারের লক্ষ্য বলেও প্রধানমন্ত্রী সাক্ষাতকালে উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: