২৭ জেলায় স্মার্টকার্ড বিতরণ শুরু

মহানগরের পর জেলা পর্যায়ে দ্বিতীয় ধাপে আরও ২৭ জেলায় উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বুধবার রাজধানীর নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় তিনি জানান, ২৭ জেলায় বিতরণের মধ্য দিয়ে দেশের সব জেলায় স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে। আগামী ডিসেম্বর-জানুয়ারি নাগাদ সব নাগরিকের কাছে এটি পৌঁছে দেওয়া সম্ভব হবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ভোলায় সিইসি কে. এম. নূরুল হুদা, ময়মনসিংহে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, চাঁদপুরে মো. রফিকুল ইসলাম, নওগাঁয় কবিতা খানম, যশোরে ব্রি জে (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী, মুন্সীগঞ্জে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ, মৌলভীবাজারে অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান এবং মাদারীপুর জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

দ্বিতীয় ধাপে ফরিদপুরের ভাঙ্গা এবং বাকি ২৬টি জেলার সদর উপজেলায় স্মার্টকার্ড দেওয়া হচ্ছে। যেসব সদর উপজেলায় কার্ড বিতরণ করা হবে সেগুলো হলো- মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, শেরপুর, জামালপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, চাঁদপুর, ফেনী, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নওগাঁ, চুয়াডাঙ্গা, মাগুরা, ঝিনাইদহ, সাতক্ষীরা, কুষ্টিয়া, যশোর, রাজবাড়ী, মাদারীপুর, ভোলা ও মৌলভীবাজার।

এর আগে গত ১ ডিসেম্বর প্রথম ধাপে গোপালগঞ্জ, বগুড়া, পটুয়াখালী, কপবাজার, নোয়াখালী, পাবনা, গাইবান্ধা ও নেত্রকোনাসহ ২৭ জেলায় স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন করা হয়।

বর্তমানে দেশে ১০ কোটি ১৮ লাখের বেশি ভোটার রয়েছে। আগামী একাদশ সংসদ নির্বাচনের আগে মৃতদের বাদ ও নতুনদের যোগ করে এ সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটি ৪৬ লাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *